দোয়া ইউনুসের ফাজায়েল।


😊বিষয়ঃ দোয়া ইউনুসের ফাজায়েল। 

লা ইলাহা ইল্লা আংতা সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ যোলিমিন - 

কে না জানে এই দোয়ার কথা? এই দোয়ার অনেক ফাজায়েল আছে। যখন আপনি বিপদ দেখবেন সাথে সাথে এই দোয়া পাঠ করা শুরু করবেন। আর মনে মনে বলবেন আল্লাহ আমাকে আপনিই রক্ষা করুন। বিপদ চলে যাবে। 

দোয়া ইউনুস সম্পর্কে অনেক লেখা পড়লাম যেখানে ফাজায়েল বর্ণনা করা হয়েছে ছড়িয়ে-ছিটিয়ে অবস্থায় অথবা ফাজায়েল লেখা হয়েছে কিন্তু রেফারেন্স উল্লেখ করা হয়নি। তাই আমি বিভিন্ন বই থেকে বিশুদ্ধ রেফারেন্স সহ ফাজায়েল সমূহ উল্লেখ করলাম। যাতে সকল মুসলিম ভাই এবং বোনেরা উপকৃত হতে পারেন।

আসুন আমলের নিয়তে পাঠ করিঃ

১/ লা ইলাহা ইল্লা আংতা, সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ যোলিমিন।' অর্থ : তুমি ব্যতীত সত্য কোনো উপাস্য নেই; তুমি পুতঃপবিত্র, নিশ্চয় আমি জালিমদের দলভুক্ত।' অতপর আমি তাঁর আহবানে সাড়া দিলাম এবং তাঁকে দুশ্চিন্তা থেকে মুক্তি দিলাম। আমি এমনি ভাবে মুমিনদেরকে মুক্তি দিয়ে থাকি।' (সুরা আম্বিয়া ২১ঃ৮৭,৮৮)

২/ সা’দ ইবনু আবী ওয়াক্কাস (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ্‌ তা’আলার নবী ইউনুস (আঃ) মাছের পেটে থাকাকালে যে দু’আ করেছিলেন তা হল,(লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ যোলিমিন) অর্থঃ তুমি ব্যতিত কোন মা’বূদ নেই, তুমি অতি পবিত্র। আমি নিশ্চয়ই যালিমদের দলভুক্ত”- (সূরা আম্বিয়া ৮৭)। যে কোন মুসলিম লোক কোন বিষয়ে কখনো এ দু’আ করলে অবশ্যই আল্লাহ্‌ তা’আলা তার দু’আ কবুল করেন। ( ihadis.com, জামে' আত-তিরমিজি, হাদিসঃ ৩৫০৫, সহিহ হাদিস)

৩/ বিশেষ করে যারা বিপদ আপদের সময় এই দোয়া ইউনুস পাঠ করবে তাদেরকে আল্লাহ সেসব বিপদ থেকে উদ্ধার করবেন। এ সম্পর্কে সাইয়েদুল আম্বিয়া হযরত মুহাম্মদ (সা) এর পক্ষ থেকে খুবই উৎসাহ প্রদান করা হয়েছে। ( ড,মুজিবুর রহমান অনুবাদ, তাফসীরে ইবনে কাসীর, ১৪ খন্ড, ৩৮১ পৃষ্ঠা)

৪/ হজরত ইবনে আবি হাতিম রহ. হজরত কাসির ইবেন সা’দ থেকে নকল করেন, তিনি বলেন, আমি হাসান বসরি রহ. কে জিজ্ঞাসা করলাম যে, আল্লাহর ইসমে আযম কোনটি, যে নামের দ্বারা দোয়া করলে দোয়া কবূল হয় এবং কোনো কিছু চাইলে তা দেয়া হয়? উত্তরে তিনি বললেন, ভাতুষপুত্র! তুমি কি আল্লাহর এই বানীটি পড়নি? অতপর তিনি এই আয়াত দুটি তেলাওয়াত করে বললেন, এটাই হলো সে ইসমে আযম, যার দ্বারা দোয়া করলে দোয়া কবূল হয় এবং কোনো কিছু চাওয়া হলে তা দেয়া হয়। (তাফসিরে ইবনে কাসীর, সুরা আম্বিয়া ২১ঃ৮১ আয়াতের ব্যাখ্যায় দেখুন বিস্তারিত)


✍ এম ডি আলী।

Post a Comment

Previous Post Next Post